এবার জাপানে শনাক্ত নতুন করোনাভাইরাস

0

নতুন স্ট্রেইনের সন্ধান পাওয়ার পরই টোকিওসহ একাধিক শহরে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে, প্রয়োজনে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হবে

জাপানে  ব্রাজিলের চার যাত্রীর শরীরে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন মিলেছে। তবে যুক্তরাজ্যের স্ট্রেইন থেকে এই স্ট্রেইনটি আলাদা। এক প্রতিবেদনে এখবর জানিয়েছে জার্মান বার্তাসংস্থা ডয়চে ভেলে।

সেখানে বলা হয়, যুক্তরাজ্যের পর এবার জাপানে করোনাভাইরাস নিয়ে নতুন করে আতঙ্ক ছড়িয়েছে। করোনাভাইরাসের একটি নতুন স্ট্রেইন পেয়েছে বলে রবিবার (১১ জানুয়ারি) দাবি করেছে দেশটির রাজধানী টোকিওর ভাইরোলজি ইনস্টিটিউট।

নতুন এই স্ট্রেইনটি পাওয়া গিয়েছে ব্রাজিলের চার যাত্রীর শরীর থেকে। তারা প্রত্যেকেই ব্রাজিল থেকে টোকিও বিমানবন্দরে পৌঁছে অসুস্থ হয়ে পড়েন। তবে নতুন স্ট্রেইনটির বিষয়ে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।

গত কয়েকদিনে ব্রাজিল থেকে একাধিক যাত্রী টোকিওতে এসেছে। তাদের মধ্যে চারজনকে বিমানবন্দরেই পরীক্ষা করা হয়। সকলেরই শরীরে করোনাভাইরাস মিলেছে। বিমানবন্দরেই তাদের আইসোলেশনে পাঠানো হয়। তবে শ্বাসকষ্ট শুরু হওয়ায় চারজনের মধ্যে বছর চল্লিশের একপুরুষ যাত্রীকে রবিবার হাসপাতালে পাঠানো হয়েছে। বাকি তিনজনের একজনের গলাব্যথা আছে। আর অন্য দুইজনের সামান্য জ্বর আছে।

চারজনের করোনাভাইরাসের নমুনাই পাঠানো হয়েছিল ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইনফেকশন ডিজিজে। ওই সংস্থার প্রধান টাকাজি ওয়াকিতা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, করোনাভাইরাসের নতুন স্ট্রেইন পাওয়া গিয়েছে ওই যাত্রীদের শরীর থেকে। নতুন স্ট্রেইনটি যুক্তরাজ্যের স্ট্রেইনের থেকে আলাদা। তবে যুক্তরাজ্যের স্ট্রেইনের মতো এই স্ট্রেইনটিও দ্রুত ছড়িয়ে পড়তে পারে কিনা, সেবিষয়ে এখনই জানাতে পারেননি তিনি। পরীক্ষা-নিরীক্ষা চলছে বলে জানান তিনি।

নতুন স্ট্রেইনের সন্ধান পাওয়ার পরেই সতর্ক হয়েছে জাপানের প্রশাসন। টোকিওসহ একাধিক শহরে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। প্রয়োজনে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

Share.

About Author

Leave A Reply

hioidind