আজ মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ঢাকায় আসছেন

0

মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগান তিন দিনের সফরে আজ বুধবার দুপুরে ঢাকায় আসছেন।

সফরের প্রথম দিন আজ সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে স্টিফেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। সফরের দ্বিতীয় দিনে কাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী।

এদিন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গেও স্টিফেনের সাক্ষাতের কথা রয়েছে। স্টিফেন বিগান নাগরিক সমাজ ও গণমাধ্যমকর্মীদের সঙ্গেও মতবিনিময় করবেন।

কূটনীতিক সূত্র বলছে, দুই দেশের আলোচনায় ভূরাজনীতি আর কৌশলগত সহযোগিতার প্রেক্ষাপটে ইন্দো-প্যাসিফিক কৌশলে বাংলাদেশের যুক্ততা, রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান ও কোভিড-১৯ মোকাবিলায় সহযোগিতার বিষয়গুলো বিশেষ গুরুত্ব পাবে।

মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রীর এই সফর নিয়ে গত সোমবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ‘তারা (যুক্তরাষ্ট্র) ইন্দো-প্যাসিফিকের কথা বলবে। এতে আমাদের আপত্তি নেই। আমরা বলব, এর কার্যকারিতা বাড়াতে হলে তাদেরও (যুক্তরাষ্ট্রের) অবকাঠামোতে বিনিয়োগে এগিয়ে আসতে হবে। তাদের আর্থিক বিনিয়োগ করতে হবে। শুধু মুখে বললেই হবে না। যুক্তরাষ্ট্রে পড়াশোনার জন্য ভর্তি হওয়া বাংলাদেশের শিক্ষার্থীদের তারা ভিসা দেয়নি। অথচ ভারত ও পাকিস্তানের শিক্ষার্থীদের ভিসা দিয়েছে। এই ধরনের আচরণ বৈষম্যমূলক। এই বিষয়টিও আমরা তুলব।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা এই প্রতিবেদককে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র যে কৌশলগত সম্পর্ক স্থাপনে বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দিচ্ছে, স্টিফেন বিগানের ঢাকা সফরে সেটা স্পষ্ট।

Share.

About Author

Leave A Reply

hioidind