দেশের যেসব অঞ্চলে বৃষ্টি ও তাপপ্রবাহের সম্ভাবনা আজ

0

দেশের অনেক অঞ্চলে বৃষ্টি হচ্ছে। সাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের প্রভাবে এই বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

কিন্তু নিম্নচাপ সত্ত্বেও কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ।

সোমবার আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উত্তর আন্দামান সাগর ও এর আশপাশের এলাকায় সৃষ্টি হওয়া সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আরও শক্তিশালী হয়ে নিন্মচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে দেশের অনেক অঞ্চলে আজ সোমবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে নিন্মচাপের মধ্যেও দেশের ১১টি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায়ও এটি অব্যাহত থাকতে পারে।

দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে।

অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, নিম্নচাপটি বর্তমানে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টা দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে, গোপালগঞ্জ, রাঙামাটি, চাঁদপুর, শ্রীমঙ্গল, পাবনা, নীলফামারি, মোংলা, সাতক্ষীরা, যশোর, পটুয়াখালী ও ভোলা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি কিছু কিছু এলাকায় অব্যাহত থাকতে পারে।

Share.

About Author

Leave A Reply

hioidind